তৌহিদ-রাকিবুলের বোলিং তোপে প্রথম ইনিংসে লিড বাংলাদেশের

প্রথম চারদিনের ম্যাচের তৃতীয় দিনে বোলারদের দুর্দান্ত বোলিংয়ে প্রথম ইনিংসে স্বাগতিক শ্রীলঙ্কা অনূর্ধ্ব ১৯ দলকে ২৮৮ রানে গুঁটিয়ে দিয়ে ২১ রানের লিড পেয়েছে সফরকারী বাংলাদেশের যুবারা। দিনের খেলা শেষে দ্বিতীয় ইনিংসে ১ উইকেটে আরও ১৮ রান যোগ করে যা ৩৯ রানে বাড়িয়ে নিয়ে মাঠ ছেড়েছে সফরকারীরা।

শ্রীলঙ্কার যুবাদের বিপক্ষে বাংলাদেশের ব্যাটিংয়ের একটি মুহূর্ত।
আগের দিনের ১ উইকেটে ৬৫ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরুর পর দিনের শুরুতেই নভোদ পারানাভিথানা(৪০) ও নিপুন ধনাঞ্জয়ার (১১) উইকেট তুলে নেয় বাংলাদেশ। এরপর চতুর্থ উইকেট জুটিতে ৯০ রানের জুটি গড়ে ম্যাচে স্বাগতিকদের ফেরায় সোনাল দিনুশা ও শমাজ।
ক্রমশ যখন ভয়ঙ্কর হয়ে ওঠছে স্বাগতিকরা তখন শমাজকে ব্যক্তিগত ৩১ রানে ফিরিয়ে লঙ্কানদের ছন্দপতন ঘটান শাহিন আলম। এরপর জ্বলে ওঠে স্বাগতিকদের ব্যাটসম্যানদের কঠিন পরীক্ষার মধ্যে ফেলেন রাকিবুল হাসান ও শরিফুল ইসলাম।
তাদের দুর্দান্ত বোলিংয়ের সামনে পরাজিত হয়ে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে শ্রীলঙ্কা। এক প্রান্ত আগলে রেখে দিনুশা শতক তুলে নিলেও সতীর্থদের কাছ থেকে ক্রিজের অপর প্রান্ত পর্যাপ্ত সহযোগিতা না পাওয়ায় প্রথম ইনিংসে লিড নেওয়া ধুরে থাক পিছিয়ে পড়ার শঙ্কা জাগে স্বাগতিকদের।
রাকিবুলের বলে ব্যক্তিগত ১০০ রানের সময় নবম ব্যাটসম্যান হিসেবে তার বিদায় ঘটলে শঙ্কা বাস্তবে রূপ নেয়। ২১ রানে পিছিয়ে থেকে প্রথম ইনিংস শেষ করে স্বাগতিক যুবারা।
বাংলাদেশের যুবাদের মধ্যে সর্বোচ্চ তিনটি করে উইকেট লাভ করেন তৌহিদ ও রাকিবুল। তাছাড়া দুটি করে উইকেট শিকার করেন শরিফুল ইসলাম ও শাহিন আলম।
এরপর ২১ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট শুরু করে ১ উইকেটে ১৮ রান যোগ করে দিনের খেলা শেষ করে বাংলাদেশ। ৬ রান করে দলীয় ৭ রানের সময় তানজিদ আউট হলেও বিপর্যয় আর বাড়তে দেননি নওরোজ নাবিল ও হাসান জয়। দিন শেষে নাবিল ৭ ও জয় ৫ রানে অপরাজিত আছেন।
লঙ্কান বোলারদের মধ্যে ৪ ওভার বল করে কোনো রান খরচ না করে চার মেডনসহ একমাত্র সাফল্যর মুখ দেখেছেন ড্যানিয়েল/
সংক্ষিপ্ত স্কোরকার্ড-
প্রথম চারদিনের ম্যাচ, তৃতীয় দিন শেষে;
বাংলাদেশ অ.১৯ দল: প্রথম ইনিংসে ৩০৯/১০।
তানজিদ ৪২(৩১), প্রান্তিক ৪৫(১১৪), মাহমুদুল ১৯(৭১), তৌহিদ ৫৪(১০৭), শামিম ৪৩(৬৬), আকবর ১৭(২৮), অমিত ৬৪(৯৯), রাকিবুল ৬(২৪), রিশাত ৪(৩৮), শরিফুল ৪(৭), শাহিন ১(২২)*; চামিন্দু ৬৮/৪।
শ্রীলঙ্কা অ.১৯ দল: প্রথম ইনিংসে ২৮৮/১০।
দানুশা ১০০, পারাভিথানা ৪০; তৌহিদ ১৯-৪-৫৫-৩, রাকিবুল ৩২-৪-৭৯-৩, শাহিন ২০-৫-৪৩-২, শরিফুল ২০-২-৫৭-২।
বাংলাদেশ অ.১৯ দল: দ্বিতীয় ইনিংসে ১৮/১।
তানজিদ ৫, নাবিল ৭*, জয় ৫*; ড্যানিয়েল ৪-৪-০-১।
লিড: বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে ৩৯ রানে এগিয়ে।

The post তৌহিদ-রাকিবুলের বোলিং তোপে প্রথম ইনিংসে লিড বাংলাদেশের appeared first on বিডিক্রিকটাইম.


from বিডিক্রিকটাইম https://ift.tt/2EvLRIu