google

Loading

facebook

CHITIKA

সিডন্স আসলে কী শেখাচ্ছেন?

নাঈমুর রহমান স্টেডিয়ামে যেতে যেতে আমাদের চার উইকেট নেই। ঢুকে সিটে বসতে বসতে আরো দুটো। এই ম্যাচ এমন বিভীষিকা নিয়ে হাজির হবে, ভাবতে পারিনি। সবচেয়ে খারাপ লেগেছে কারো ব্যাটে কোনো প্রতিরোধ দেখলাম না। দরকার হলে চার-পাঁচটা ওভার মেডেন দেব, কিন্তু টিকে থেকে ইনিংস মেরামত করতে হবে আমাকে_এই খেলাটা কেউ খেলল না। উইকেট পড়ছে আর সবাই শট খেলে যাচ্ছে। এটাই হলো একটা টেস্ট দলের ব্যাটিংয়ের সবচেয়ে ন্যক্কারজনক দিক। আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচটা আমরা হারতে হারতে জিতেছিলাম। এ রকম জয় হলো একটা সতর্কীকরণ। তাতে দলের স্পিরিট বেড়ে যায়, পরের ম্যাচে ফেরে তারা দুরন্ত গতি নিয়ে। আমাদের বেলায় হয়েছে তার উল্টো। কেন এমন হলো তার কোনো ব্যাখ্যা আমি খুঁজে পাই না। হতে পারে উইকেট খুব বাজে হলে, ব্যাটিং করার মতো অবস্থা না থাকলে। হতে পারে কোনো বোলার মারাত্মক বোলিং করলে। দুটোর কোনোটিই কিন্তু ছিল না ওই দিনের ম্যাচে, শুধু ম্যাচের গুরুত্বের কথা ভুলে গিয়ে আমরা রোমাঞ্চকর ক্রিকেট খেলতে গিয়েছিলাম বলেই এই পরিণতি হলো আমাদের।
শুরু থেকেই এই দলের ব্যাটিং অর্ডার আমার অপছন্দ। যেমন মুশফিক কেন চারে খেলবে আর আশরাফুল কেন সাতে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অমন হারের পর এসব কথা বলার কোনো মানে নেই। কারণ দলটার ওপর আসলে আমি ও রকম আস্থা রাখতে পারছিলাম না। তার একটা বড় কারণ এই কোচ। জেমি সিডন্স ক্রিকেট খেলা শেখানোর কাজ বাদ দিয়ে অন্য সব কিছু করছেন। এমন স্বাধীনতা আমরা তাঁকে দিয়েছি কোনো কোনো ক্রিকেটার সম্পর্কে তাঁর মুখে যা আসছে তাই বলে দিচ্ছেন। বলেছেন ক্রিকেট বোর্ডের এবং বোর্ড কর্তাদের নিয়েও। এরপর তাঁর ওপরই আমরা ভরসা রাখছি। বিদেশি কোচ হলে যা হয়, তাঁদের সব কিছুই ভালো। অথচ সর্বময় স্বাধীনতা পেয়ে তাঁরা প্রথমেই করে দল থেকে সিনিয়র খেলোয়াড় ছেঁটে ফেলার কাজটা। কারণ তাঁরা ভালো ক্রিকেটার চান না, চান ছাত্র। যারা সব সময় তাঁকে সালাম দিয়ে চলবে। আবার কিছুদিন আগে থেকে সিডন্সের এ দল নিয়ে নানা অন্তর্কলহের কথা শুনছিলাম। অধিনায়কের ব্যাপারে কানে আসছিল নানা কথা। কামনা করি যেগুলো শুনেছি সেগুলো যেন ভুল হয়। আমার মনে হয়, এখনকার খেলোয়াড়রা নিজেকে নিয়েই বেশি থাকে। আগে দেখতাম, একই দলে চার-পাঁচজন ভালো বন্ধু আছে। তারাই দলের পরিবেশটা অনেক সহজ ও আন্তরিক করে দেয়। অনেক ক্ষেত্রে অধিনায়কের কাজটা করে দেয় মাঠের বাইরে। এই ধাক্কার পর দলের ভেতর অনেক কাজ করতে হবে সাকিবকে।
আর দলের সবাইকে বলছি, এই ম্যাচের কথা ভুলে গিয়ে নিজেরা যেন ইতিবাচক হয় পরের ম্যাচগুলোর জন্য। ভুলে যেতে হবে দর্শক-সমর্থকদের দুয়োধ্বনির কথা। তারাই আসলে আমাদের ক্রিকেটের জ্বালানি, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এই পারফরম্যান্সে তারা ক্ষুব্ধ হলেও আবার সামনের ম্যাচে ভালো খেললে তারাই তোমাদের মাথায় তুলে নাচবে। আগের সব যন্ত্রণার কথা ভুলে যাবে এই জাতি!                                          দৈনিক কালের কন্ঠ থেকে কপি করা হয়েছে

1 টি মন্তব্য:

  1. চট্টগ্রামে 'সর্বোচ্চ নিরাপত্তা' নিতে বললেন মুখ্য সচিব

    চট্টগ্রাম, মার্চ ০৫ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- ঢাকায় বাংলাদেশ দলের পরাজয়ের পর ওয়েস্ট ইন্ডিজের খেলোয়াড়দের বাসে ঢিল ছোড়ার মতো ঘটনা যেন চট্টগ্রামে না ঘটে সেলক্ষ্যে কঠোর নিরাপত্তা নিতে বলেছেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. আবদুল করিম।

    শনিবার বিকালে চট্টগ্রাম সার্কিট হাউজে অনুষ্ঠিত বিশ্বকাপ প্রস্তুতি কমিটির সভায় সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করার তাগিদ দেন আবদুল করিম।

    সভায় নিরাপত্তার প্রসঙ্গটি তুলে ধরেন চট্টগ্রামের পটিয়ার সাংসদ শামশুল হক চৌধুরী। ঢাকায় ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের গাড়িতে ঢিল নিক্ষেপ ও টিকিট নিয়ে 'কেলেঙ্কারির অভিযোগ' করেন তিনি।

    এ প্রসঙ্গে মো. আবদুল করিম বলেন, "ঢাকায় বাংলাদেশ দলের পরাজয়ের পর যে ঘটনা ঘটেছে সে ধরণের কোনো কিছু যেন এখানে না ঘটে তার জন্য কঠোর নিরাপত্তা ব্যবস্থা নিতে হবে।"

    এ সময় চট্টগ্রামের পুলিশ কমিশনার মো. আবুল কাশেম নিরাপত্তাজনিত কোনো সমস্যা হবে না বলে আশ্বাস দেন।

    বৈঠকে মুখ্য সচিব বিশ্বকাপ প্রস্তুতির অগ্রগতি নিয়ে সন্তোষ প্রকাশ করে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (সিসিসি) ও চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষসহ (সিডিএ) সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান।

    মুখ্য সচিব বলেন, স্বল্প সময়ের মধ্যে আপনারা বিভিন্ন কাজ সম্পন্ন করে এনেছেন এ জন্য ধন্যবাদ। কাজের অগ্রগতি সন্তোষজনক।

    সভায় সিসিসি, সিডিএ, জাতীয় ক্রীড়া পরিষদ, বাংলাদেশ ক্রিকেট বোর্ড, পর্যটন কর্পোরেশনসহ বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

    এই কয়দিনে ছিনতাই বেড়ে যাওয়ার আশঙ্কা প্রকাশ করে মুখ্য সচিব বলেন, "এ বিষয়ে বিশেষ নজর দিতে হবে। যাতে কোন দেশি বিদেশি পর্যটক এই ধরণের পরিস্থিতির সম্মুখীন না হন।"

    চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী বিভাগীয় স্টেডিয়ামে আগামী ১১ মার্চ ইংল্যান্ড এবং ১৪ মার্চ নেদারল্যান্ডসের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ ক্রিকেট দল।

    বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/সিএম/এমসি/পিডি/২১৩২ ঘ.

    উত্তরমুছুন

Conduit

Powered by Conduit

adsvert

CHITIKA

clicksor

adsgem