এশিয়া কাপের জন্য এশিয়ার সেরা পাঁচ দলের স্কোয়াড

চলতি মাসের ১৫ সেপ্টেম্বর থেকে সংযুক্ত আরব আমিরাতে পর্দা ওঠতে যাওয়া ইউনিমনি এশিয়া কাপ ২০১৮ আসরের। প্রতিযোগিতাটির জন্য ইতোমধ্যে দল ঘোষণা করেছে বাংলাদেশ, ভারত ও শ্রীলঙ্কা, আফগানিস্তান ও পাকিস্তান। অর্থাৎ এরই মধ্যে চূড়ান্ত দল ঘোষণা করা হয়ে গেছে প্রতিযোগিতায় অংশগ্রহণকারী আইসিসির পূর্ণাঙ্গ সদস্যপদ লাভ করা সবকয়টি দেশের।

বিশ্বকাপের আগ পর্যন্ত বাংলাদেশের যত খেলা

বাংলাদেশ:
এশিয়া কাপকে সামনে রেখে সবার আগে নিজেদের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। শঙ্কা থাকলেও শেষ পর্যন্ত সাকিব আল হাসানকে স্কোয়াডে রেখে তবেই দল প্রকাশ করেছে বিসিবি। তবে আসন্ন প্রতিযোগিতাটির জন্য অন্যান্য ক্রিকেট বোর্ড ১৬ কিংবা তারও বেশি সংখ্যক ক্রিকেটারের স্কোয়াড ঘোষণা করলেও বিসিবি হেঁটেছে ১৫-সদস্যের স্কোয়াডের দিকে।

এশিয়া কাপের ১৫ সদস্যের বাংলাদেশ দলঃ মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, মোহাম্মদ মিঠুন, লিটন কুমার দাস, মুশফিকুর রহিম, আরিফুল হক, মাহমুদউল্লাহ রিয়াদ,  মোসাদ্দেক হোসেন সৈকত, নাজমুল হোসেন শান্ত, মেহেদি হাসান মিরাজ, নাজমুল ইসলাম অপু, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান এবং আবু হায়দার রনি।

ভারত:

বাংলাদেশের পর দ্বিতীয় দল হিসেবে এশিয়া কাপের দল প্রকাশ করেছে বিসিসিআই। দলের নিয়মিত অধিনায়ক বিরাট কোহলিকে বিশ্রামে রেখে ১৬ সদস্যের দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

ফিক্সিং কলঙ্কে ভারত-পাকিস্তানের দুই ক্রিকেটার!

এশিয়া কাপের ১৬ সদস্যের  ভারতের স্কোয়াডঃ রোহিত শর্মা (অধিনায়ক), শেখর ধাওয়ান (সহ-অধিনায়ক), কে এল রাহুল, আমবাতি রাইডু, মানিশ পান্ডে, কেদার যাদব, মহেন্দ্র সিং ধোনি (উইকেট রক্ষক), দীনেশ কার্তিক, হার্দিক পান্ডিয়া, কুলদ্বীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, অক্ষর প্যাটেল, ভুবেনশ্বর কুমার, জাস্প্রিত বুমরাহ, শারদিল ঠাকুর, খলিল আহমেদ।

শ্রীলঙ্কা:

এরপর স্কোয়াড ঘোষণা করেছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড। অভিজ্ঞ পেসার লাসিথ মালিঙ্গাকে দলে অন্তর্ভুক্ত করে ১৬ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে লঙ্কান বোর্ড। চূড়ান্ত দলের বাইরে স্ট্যান্ডবাই হিসেবে রাখা হয়েছে পাঁচজন ক্রিকেটারকে।

এশিয়া কাপে শ্রীলঙ্কার স্কোয়াডে মালিঙ্গা

১৬ সদস্যের শ্রীলঙ্কা স্কোয়াডঃ অ্যাঞ্জেলো ম্যাথিউস (অধিনায়ক), কুশল পেরেরা, কুশল মেন্ডিস, উপল থারাঙ্গা, দীনেশ চান্দিমাল, দানুশকা গুনাথিলাকা, থিসারা পেরেরা, দাসুন শানাকা, ধনঞ্জয়া ডি সিলভা, আকিলা ধনঞ্জয়া, দিলরুয়ান পেরেরা, আমিলা আপোন্সো, কাসুন রাজিথা, সুরাঙ্গা লাকমল, দুশমান্থা চামিরা ও লাসিথ মালিঙ্গা।

চূড়ান্ত স্কোয়াডের বাইরে স্ট্যান্ডবাইয়ে থাকা পাঁচ ক্রিকেটার: শিহান মধুশানাকা, নুয়ান প্রদীপ, লক্ষন সান্দাকান, শেহান জয়সুরিয়া ও নিরোশান ডিকভেলা।

আফগানিস্তান:

এরই মধ্যে আসন্ন প্রতিযোগিতাটির জন্য নিজেদের চূড়ান্ত দল প্রকাশ করেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ডও। আজগর আফগানকে অধিনায়ক করে ১৭ সদস্যের দল প্রকাশ করেছে এসিবি।

ভারত সফরে প্রস্তুতি ম্যাচ আফগানিস্তানের বিপক্ষে

১৭ সদস্যের আফগানিস্তান স্কোয়াড: আজগর আফগান (অধিনায়ক), মোহাম্মদ শাহজাদ, ইহসানুল্লাহ জানাত, জাভেদ আহমাদি, রহমত শাহ, হাশমতউল্লাহ শহীদি, মোহাম্মদ নবী, গুলবদিন নাইব, রশিদ খান, নাজিবুল্লাহ জাদরান, মুজিব-উর-রহমান, আফতাব আলম, সামিউল্লাহ শেনওয়ারি, মুরিন আহমেদ কাকার, সৈয়দ আহমাদ শেরজাদ, শারাফুদ্দিন আশরাফ ও বাফাদার মোমান্দ।

পাকিস্তান:

সবশেষ দল হিসেবে চমক রেখে তবেই এশিয়া কাপের দল দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

পিএসএল-খেললে-সহজ-হয়ে-যায়-আন্তর্জাতিক-ক্রিকেট

মোহাম্মদ হাফিজ ও ইমাদ ওয়াসিম পাকিস্তানের  ক্যাম্পের দলে থাকলেও তাদের বাইরে রেখেই দল প্রকাশ করে দেশটির ক্রিকেট বোর্ড। তাছাড়া চমক হিসেবে চূড়ান্ত দলে অন্তর্ভুক্ত করা হয় ওয়ানডে অভিষেকের অপেক্ষায় থাকা দুই তরুণ মুখ পেসার শাহিন আফ্রিদি ও ওপেনার শান মাসুদকে।

এশিয়া কাপের ১৬ সদস্যের পাকিস্তান দল: সরফরাজ আহমেদ(অধিনায়ক), ফখর জামান, ইমাম-উল হক, শান মাসুদ,  বাবর আজম, শোয়েব মালিক, আসিফ আলি, হ্যারিস সোহেল, শাদাব খান, মোহাম্মদ নাওয়াজ, হাসান আলি, উসমান খান শেনওয়ারি, মোহাম্মদ আমির, জুনায়েদ খান, শাহিন শাহ আফ্রিদি, ফাহিম আশরাফ।


আরও পড়ুনঃ ইনজুরিতে শান্ত, বদলি নিয়ে বিসিবির বক্তব্য

 

The post এশিয়া কাপের জন্য এশিয়ার সেরা পাঁচ দলের স্কোয়াড appeared first on বিডিক্রিকটাইম.



from বিডিক্রিকটাইম https://ift.tt/2oHtB3U