google

Loading

facebook

একটি জয়ের জন্য মরিয়া বাংলাদেশ

টি২০ বিশ্বকাপের ওয়েস্ট ইন্ডিজ ও ভারতের কাছে হেরে শুরুটা ভালো না হলেও অন্তত একটি জয়ের জন্য মরিয়া বাংলাদেশ। আজ রবিবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে পাকিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। খেলা শুরু হবে সাড়ে ৩টায়।
এ দিকে টানা তিন ম্যাচ জিতে প্রথম দল হিসেবে সেমি-ফাইনাল নিশ্চিত করেছে ভারত। গাণিতিক সুযোগ আছে বাকি ৪ দলেরই। তবে এই হিসাব মাথায় না রেখে চাপমুক্ত থেকে খেলতে চায় বাংলাদেশ।
অতিথিদের বোলিং আক্রমণকেই সবচেয়ে বড় বাধা মানছেন বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসান।
সাকিব বলেন, ওদের বিপক্ষে রান পাওয়া কঠিন হবে। এই বিশ্বকাপের অন্যতম সেরা বোলিং লাইনআপ ওদের। টি২০ ফরম্যাটের বিবেচনায় ওদের ব্যাটিংও খারাপ নয়। আমার মনে হয় কঠিন লড়াই-ই হবে।
পাকিস্তানের বিপক্ষে  ৬টি টি২০ খেলে সবক’টিতে হারলেও বাংলাদেশকে স্বপ্ন দেখাচ্ছে সাম্প্রতিক ওয়ানডে ম্যাচগুলো। হারলেও গত দুটি এশিয়া কাপে পাকিস্তানের বিপক্ষে শেষ মুহূর্ত পর্যন্ত লড়েছে বাংলাদেশ।
উইকেট নিয়ে কোনো অভিযোগ নেই স্বাগতিকদের। অভ্যস্ত উইকেট পেলেও দল এবং ব্যক্তিগতভাবে সেরা ক্রিকেট খেলতে না পারাতেই বাংলাদেশের ভুগতে হচ্ছে বলে মনে করেন সাকিব।
অন্যদিকে, বাংলাদেশের আগের দুটি ম্যাচই ছিল রাতে। রাতের বেলায় ব্যাট করা একটু কঠিনই। দিনের ম্যাচে সে তুলনায় রান পাওয়া সহজ। আগে ব্যাট করলে ১৭০ রানের লক্ষ্য উদ্বোধনী ব্যাটসম্যান এনামুল হকের।
আগে ব্যাট করলে আমাদের ১৬০/১৭০ রান করতে হবে। এরপর বোলাররা ভালো বল করলে আমাদের যথেষ্ট সম্ভাবনা থাকবে। আর আগে বল করলে ওদের ১৫০ রানের ভেতর বেধে রাখার চেষ্টা করতে হবে। বিশ্বকাপ আমাদের শেষ হয়ে যায়নি, এখনো অর্জনের সুযোগ আছে। আমাদের সেই চেষ্টাই করতে হবে।
গত এশিয়া কাপে পাকিস্তানের বিপক্ষে এনামুলের শতকে ওয়ানডেতে নিজেদের সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছিল বাংলাদেশ। টি২০ সর্বশেষ দেখায়ও সাফল্য পেয়েছিলেন ব্যাটসম্যানরা। সাকিব আল হাসানের ৮৪ রানের ওপর ভর করে ৬ উইকেটে ১৭৫ রানের বড় সংগ্রহ দাঁড় করিয়েছিল বাংলাদেশ।
ব্যাটিং অর্ডার নিয়ে পরীক্ষা-নিরীক্ষা ব্যর্থ হওয়ার পর ৩ সাকিব ও চারে মুশফিককে ফেরাতে পারে বাংলাদেশ। দুই উদ্বোধনী ব্যাটসম্যান একটা ভালো শুরু এনে দিতে পারলে লড়াই করার মতো এনে দেয়ার সামর্থ্য তাদের রয়েছে।
তাছাড়া বাংলাদেশ শিবিরে যখন চাপমুক্ত হওয়ার স্বস্তি তখন অতিথি শিবিরে বাঁচা-মরার লড়াইয়ের চাপ। চার পয়েন্ট নিয়ে শিরোপাধারী ওয়েস্ট ইন্ডিজ আপতত দুই নম্বরে আছে। সেমি-ফাইনাল নিশ্চিত করতে হলে প্রতিটি ম্যাচেই জিততে হবে পাকিস্তানকে। অতিথিদের এই চাপই আত্মবিশ্বাস যোগাচ্ছে বাংলাদেশকে।

1 টি মন্তব্য:

adsvert

adsgem

Conduit

Powered by Conduit